Movie,Software,Games,Live Radio,E-Book, University List, Computer Tips, Sample of Reports & Letters How To save Time And Money by the Perfect Website? Visit Us and Obsessed With Downloads  
Loading

চল্লিশে বাংলাদেশ ১১ই জানুয়ারি জরুরি অবস্থা ঘোষণা


চল্লিশে বাংলাদেশ

১১ই জানুয়ারি জরুরি অবস্থা ঘোষণা



বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল ২০০৭ সালের ১১ই জানুয়ারি। তৎকালীন রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহমেদ তাঁর নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। তখন ড: ফখরুদ্দিন আহমদের নেতৃত্বে নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়েছিল। ২০০৬ সালের শেষ দিকেতত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হবেন, তা নিয়ে তৎকালীন বিএনপির নেতৃত্বাধীন জোট সরকার এবং সে সময়ের বিরোধীদল আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোট পাল্টাপাল্টি অবস্থান নিয়েছিল। তবে সমঝোতা না হওয়ায় বিএনপির নেতৃত্বাধীন জোট সরকার মেয়াদ শেষে তাদের সমর্থিত রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহমেদের কাছে ক্ষমতা দিয়েছিল।

তৎকালীন সেনাপ্রধান জেনারেল মইন ইউ আহমেদ

তখন রাষ্ট্রপতি অধ্যাপক আহমেদ নিজে প্রধান উপদেষ্টার দায়িত্ব নিয়েতত্ত্বাবধায়ক সরকার গঠন করলে রাজনৈতিক পরিস্থিতি সহিংস রূপ নেয়। সেই পটভূমিতে তৎকালীন সেনাপ্রধান জেনারেল মইন ইউ আহমেদের নেতৃত্বে একদল সেনাসদস্যের তৎপরতায় রাষ্ট্রপতি জরুরি অবস্থা ঘোষণা করে নতুনতত্ত্বাবধায়ক সরকার গঠন করেছিলেন। সেনা সমর্থিত ঐ সরকার দু’বছর ক্ষমতায় ছিল।

এরপর ২০০৮ সালে ২৯শে ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক পরিবেশ ফিরে এসেছিল। কীভাবে জরুরি অবস্থা জারি করা হয়েছিল, এর প্রেক্ষাপট এবং পরিস্থিতি কিভাবে এগিয়েছিল---এসব বিষয় উঠে এসেছে ব্যারিস্টার ময়নুল হোসেন, ড: শোয়েব আহমেদ এবং আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিম ও বিএনপি নেতা ড: খন্দকার মোশাররফ হোসেনের কথায়।

তাদের সাথে কথা বলে পর্বটি পরিবেশন করেছেন কাদির কল্লোল।

.......................................................................................................
........................................................................................................
.......................................................................................................