Movie,Software,Games,Live Radio,E-Book, University List, Computer Tips, Sample of Reports & Letters How To save Time And Money by the Perfect Website? Visit Us and Obsessed With Downloads  
Loading

চল্লিশে বাংলাদেশ তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ


চল্লিশে বাংলাদেশ

তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ



১৯৯৬ সালের ১৯ শে মার্চ বাংলাদেশে ষষ্ঠ জাতীয় সংসদের প্রথম যে অধিবেশন শুরু হয়, তার একমাত্র উদ্দেশ্য ছিল সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অন্তর্ভূক্ত করা। ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি অনেকটা একদলীয় নির্বাচনের মাধ্যমে যে সংসদ গঠিত হয় সেই সংসদের প্রথম অধিবেশনেই তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হয়। অধিবেশনের চতুর্থ কার্যদিবস অর্থাৎ ২৪শে মার্চ মধ্যরাতে জাতীয় সংসদে সংবিধানে যুক্ত করার জন্য বাছাই কমিটির রিপোর্টসহ বিলটি উত্থাপন করা হয়।

মূলত ১৯৯৪ সালের মাগুরার একটি আসনে উপনির্বাচনকে কেন্দ্র করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের জন্য জোরালো দাবি তুলে ধরে তৎকালীন বিরোধী দল আওয়ামীলীগ। সাথে যুক্ত হয় জাতীয় পার্টি এবং জামায়াতে ইসলামী। শুরু হয় রাজপথে ব্যাপক আন্দোলন। রাজপথে মিছিল সমাবেশ, হরতাল, অবরোধ কখনও কখনও যা সহিংসতায় রূপ নিয়েছিল। কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবিকে প্রথমে গুরুত্বই দেয়নি তৎকালীন ক্ষমতাসীন দল বিএনপি। তাদের ভাষায় তখন এ ধরনের দাবি ছিল অবাস্তব।

অন্যদিকে এই দাবি আদায়ের জন্য এক পর্যায়ে সংসদ ছেড়ে রাজপথে মরিয়া হয়ে ওঠে বিরোধী রাজনৈতিক জোট। বেশ কিছুদিন একটানা হরতাল অবরোধ চলতে থাকে । প্রত্যক্ষদর্শীদের জবানীতে সেই ঐতিহাসিক ঘটনা - পরিবেশন করেছেন আকবর হোসেন।
khaleda zia in parliament

.......................................................................................................
........................................................................................................
.......................................................................................................